২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে - eid ul-fitr 2024 in bangladesh

২০২৪ সালের রোজা কত তারিখ থেকে শুরু, ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে, ২০২৪ সালের ঈদুল আযহা কত তারিখে, ২০২৪ সালের রমজান কত তারিখ বাংলাদেশ, ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার, ২০২৪ সালের প্রথম রোজা কত তারিখে, ২০২৪ সালের রমজান ও ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ প্রকাশ, ২০২৩ সালের রমজান কত তারিখ, Eid ul fitr 2024 in bangladesh time, eid ul-adha 2024 in bangladesh, 2024 eid ul-adha date, Eid ul fitr 2024 in bangladesh calendar, Eid ul fitr 2024 in bangladesh news, Eid ul fitr 2024 in bangladesh holiday, ramadan 2024, eid ul-fitr 2025 in bangladesh,

আসসালামু আলাইকুম! প্রিয় দর্শক সবাই কেমন আছেন আশা করি ভালো আছেন? আজকে আমরা জানবো ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে এবং কতদিন পর ও কি বারে হবে সেই সম্পর্কে জানবো ।

দীর্ঘ একটি মাস সিয়াম সাধনা পর আমাদের মাঝে আনন্দের বার্তা নিয়ে আসে ঈদ । ঈদ শব্দের অর্থই হলো আনন্দ খুশি উল্লাস । তাই দিনটি আমরা পাড়া-প্রতিবেশি বন্ধুবান্ধব আত্মীয়-স্বজন নিয়ে ভাগাভাগি করে এ দিনটি উদযাপন করি ।

২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখ

২০২৪ সালের ঈদ উল ফিতর অনুষ্ঠিত হবেঃ ১০ এপ্রিল ২০২৪ সাল ।

ঈদুল ফিতর যেহুতু চাঁদ দেখার উপর নির্ভর তাই যেদিন চাঁদ উঠবে তারপরের দিন ঈদ হবে ।

মহানবী (সাঃ) বলেছেনঃ যখন তোমরা চাঁদ দেখো, তখন রোজা শুরু কর এবং ২৯ রোজা যখন তোমরা চাঁদ দেখো, তখন রোজা ছাড়ো । অতঃপর যদি ২৯ রোজার সন্ধ্যায় আকাশ মেঘলা থাকে, তাহলে তার অনুমান কর (অর্থাৎ ৩০ দিন পূর্ণ করে নাও  )

ইসলামের অন্যতম রোজা শুরু করার ক্ষেত্রে চাঁদ দেখার শর্ত আরোপ করেছেন । সুতরাং যদি শাবানের ২৯ রোজায় চাঁদ দেখা যায়, তাহলে আগামী কাল রমজান মাসের পহেলা তারিখ হবে এবং সেদিন রোজা রাখা ওয়াজেব হবে । অনুরূপভাবে রমজানের ২৯ রোজার সন্ধ্যাবেলায় সূর্যাস্তের সময় যদি চাঁদ দেখা যায়, তাহলে আগামীকাল শওয়াল মাসের প্রথম তারিখ হবে এবং সেদিন রোজা ছাড়া তথা ঈদ করা ওয়াজেব হবে । কিন্তু কোন কারণে যদি ২৯ রোজায় চাঁদ দেখা না যায়, তাহলে মাসের ৩০ দিন পুরো করা আবশ্যক হবে ।

Post a Comment

নবীনতর পূর্বতন